Home / খেলা / ৬৬ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্বরেকর্ড গড়লেন বাংলাদেশের মিরাজ !

৬৬ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্বরেকর্ড গড়লেন বাংলাদেশের মিরাজ !

অনন্য নজির গড়লেন বাংলাদেশের মেহেদি হাসান মিরাজ। ৬৬ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্বরেকর্ড গড়লেন বাংলাদেশের মিরাজ। ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় অফস্পিনার হিসেবে অভিষেকে টানা দুই টেস্টে পাঁচ বা তারচেয়ে বেশি উইকেট নিলেন মেহেদি হাসান মিরাজ।
এর আগে এমন ঘটনা আছে একমাত্র সনি রামাদিনের। ওয়েস্ট ইন্ডিজের এ অফস্পিনার ১৯৫০ সালে অভিষেকে টানা দুই টেস্টে পাঁচের অধিক উইকেট নেন। কিন্তু ৬৬ বছর পর বাংলাদেশের মিরাজ তাকে স্পর্শ করলেন। এছাড়া বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর টানা দুই ম্যাচে
৫ বা তার বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন ডানহাতি এ অফস্পিনার।

এর আগে বাংলাদেশের ৬ ক্রিকেটার তাদের অভিষেক ম্যাচে ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন। তারা হলেন নাঈমুর রহমান দূর্জয়, মানজারুল ইসলাম রানা, মাহমুদউল্লাহ রিয়াদ, ইলিয়াস সানী, সোহাগ গাজী ও তাইজুল ইসলাম। কিন্তু দ্বিতীয় ম্যাচে তাদের কেউই ৫ উইকেট নিতে পারেননি। কিন্তু মেহেদি হাসান সেই কাজটিই করলেন। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে অভিষিক্ত মেহেদি হাসান মিরাজ নেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে নেন ১ উইকেট।

আর ঢাকায় সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইতিমধ্যে ৫ উইকেট নিয়ে ফেলেছেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষেকে টানা দুই ম্যাচে ৫ উইকেট নেয়ার ঘটনা বেশ কয়েকজন বোলারের আছে। অভিষেকে না হলেও পর পর তিন ম্যাচে ৫ উইকেট নেওয়ার রেকর্ড আছে বাংলাদেশের দুইজনের।

একজন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, অন্যজন আরেক বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র। ঢাকা টেস্টের প্রথম দিন দুই উইকেট নেন তরুণ অলরাউন্ডার মেহেদি। আর আজ তৃতীয় দিন তিনি ফেরালেন মঈন আলী, জনি বেয়ারস্টো ও জাফর আনসারিকে।

Check Also

764

যেন পাখি হয়ে উড়ে ক্যাচ ধরলেন নাসির!

নাসির হোসেন কি পাখি কোনো? ঈগলের মতো চোখ! ডানা আছে তার? নাকি সুপারম্যান কোনো! এমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *